ভাইফোঁটার জন্য সেরা উপহারের তালিকা

ভাইয়ের কপালে দিলাম ফোঁটা,
যমের দুয়ারে পড়ল কাঁটা,
যমুনা দেয় যমকে ফোঁটা,
আমি দিই আমার ভাইকে ফোঁটা,
ভাই আমার সোনার বাটা,
সূর্য চন্দ্র যত কাল,
ভাই আমার তত কাল।

ভ্রাতৃদ্বিতীয়ায় সারা দিন উপবাস থেকে ভাইয়ের কপালে চন্দনের ফোঁটা দিয়ে এই মন্ত্র উচ্চারণ করে তার দীর্ঘায়ু কামনা করে হাজার হাজার আদরের বোনেরা। যদিও ভারতবর্ষের বিভিন্ন প্রান্তে বিভিন্ন নামে এই উৎসব পালিত হয় এবং তাদের নিয়ম কানুন ও আচার অনুষ্ঠানও ভিন্ন। কোথাও এই উৎসব ভাইদুজ, কোথাও ভাইটিকা, আবার কোথাও ভাইবিজ নামে পরিচিত। 

কালী পূজা শেষ হতে না হতেই তোড়জোড় শুরু হয়ে যায় ভাইফোঁটার প্রস্তুতির। মিষ্টির দোকানের সামনে দেখা যায় লম্বা লাইন। সাথে সাথে গিফ্টের দোকানগুলিতেও দেখা যায় ভাই বোনেদের ভিড়। দাদা তার আদরের ছোট্ট বোনটিকে যে কি উপহার দেবে? আবার, দিদিদের চিন্তার বিষয় তার প্রিয় ভাইটির জন্য কি কিনবে? এই সমস্যার সমাধান পাওয়া সত্যিই খুব মুশকিল। তবে সব সমস্যারই একটা না একটা সমাধান আছে। তাই আজকে ভাই বোনেদের মুশকিল আসান করতে চলে এসেছি  ভাইফোঁটার জন্য কিছু সেরা উপহারের তালিকা নিয়ে।

বই

যদি আপনার ছোট্ট ভাই বা বোনটি বইয়ের পোকা হয় তাহলে আপনি এই ভাইফোঁটায় উপহার হিসাবে ভালো একটি বই বেছে নিতে পারেন। তবে বই কেনার সময় আপনাকে কয়েকটি জিনিস অবশ্যই মাথায় রাখতে হবে।  প্রথমত যার জন্য আপনি বইটি কিনছেন সে কি ধরণের বা কোন বিষয়ের উপরে বই পড়তে ভালোবাসে, দ্বিতীয়ত তার পছন্দের লেখক কে। তার প্রিয় লেখক এবং পছন্দের বিষয়ের নাম জেনে সেই হিসাবে আপনি একটি বই তাকে উপহার দিতে পারেন। যেকোনোও অনুষ্ঠানের সেরা উপহারের তালিকা সম্বন্ধে ভাবলে সবার প্রথম বই-এর কথাই আমার মাথায় আসে, কারণ বই এমন একটি উপহার যা সারা জীবন আপনার সাথে থাকবে এবং যখনই আপনি ওই বইটি পড়বেন তখনই মনে পড়ে যাবে আপনার প্রিয় মানুষটির কথা।

ইনডোর প্ল্যান্ট

আপনার স্নেহের ভাই বা বোনকে এই ভাইফোঁটায় উপহার হিসাবে দিতে পারেন যেকোনো ধরণের ইনডোর প্ল্যান্ট। বিভিন্ন ধরণের পাতাবাহার গাছ থেকে শুরু করে সুন্দর সুন্দর ফুলের গাছ আপনি কিনতে পারেন উপহার হিসেবে। আপনাদের সম্পর্কের বয়স বাড়ার সাথে সাথে বেড়ে উঠবে সেই গাছটিও, আর বারবার আপনার ভাই বা বোনটিকে মনে করিয়ে দেবে আপনার কথা।  

ইনডোর প্ল্যান্টের মতো উপহার শুধুমাত্র আপনার ভাই বোনকেই আনন্দ দেবে না, তার সাথে সাথে পরিবেশ রক্ষার ক্ষেত্রেও অনেক সহায়তা করবে।

চকলেট

ভাইফোঁটার সেরা উপহারের তালিকা সম্বন্ধে লিখতে গিয়ে নিজের পছন্দের উপহারটির কথা না লিখলে কেমন করে চলে। বোন হোক অথবা ভাই, চকলেট উপহার হিসাবে পেলে যেকোনো কেউই  খুব খুশি হয়ে যায়। বর্তমানে বাজারে নামীদামী ব্র্যান্ডের চকলেট থেকে শুরু করে হোম মেড চকলেট সবই খুব সহজেই পাওয়া যায়। আপনার ভাই বা বোনটি যদি রাতবিরেতে ফ্রিজ থেকে চকলেট বের করে খেতে পছন্দ করে তাহলে অতি অবশ্যই ভাইফোঁটার উপহার হিসাবে আপনি বেছে নিতে পারেন ভালোবাসায় মোড়া এক বাক্স চকলেট।

পার্সোনালাইজড গিফ্ট

ইদানীং পার্সোনালাইজড গিফ্টের বেশ চল উঠেছে। কোন কাছের মানুষের জন্য উপহার কিনে সেটিতে যদি তার নাম খোদাই করে দেওয়া যায় তাহলে সেই উপহারটি অনেক বেশি আকর্ষণীয় হয়ে ওঠে।

বিভিন্ন শপিং মলে অনেক গিফ্টের দোকান রয়েছে যেখানে আপনি পেয়ে যাবেন যেকোনো ধরণের পার্সোনালাইজড গিফ্ট। তাছাড়া কোন অনলাইন শপিং পোর্টাল থেকেও আপনি চাইলে কিনে নিতে পারেন এই ধরণের সুন্দর সুন্দর উপহার। আপনার প্রিয় ভাই বা বোনের নাম এনগ্রেভড করা পেন, কফি মগ, টি-শার্ট, টেবিল ক্লক, ফটো ফ্রেম ছাড়াও আরও বিভিন্ন ধরণের পার্সোনালাইজড গিফ্ট আপনি এইবারের ভাইফোঁটায় উপহার হিসাবে দিতে পারেন। আপনি চাইলে শুভেচ্ছা বার্তাও উপহারটির মধ্যে খোদাই করে লেখাতে পারেন অথবা আপনার ভাই বা বোনের ছবিও তার মধ্যে প্রিন্ট করাতে পারেন। এই ধরণের পার্সোনালাইজড গিফ্ট পেলে আপনার প্রিয় ভাই বা বোনটির মুখে অবশ্যই হাসি ফুটবে। 

হাতঘড়ি

হাতঘড়ি এমন একটি উপহার যেটি যেকোনো কারোর খুবই পছন্দের। বর্তমানে বাজারে বিভিন্ন ধরণের হাতঘড়ি পাওয়া যায়। যদিও অল্প বয়সী ছেলে মেয়েরা এখন সাধারণ ঘড়ি পরে না, তাদের পছন্দ স্মার্ট ওয়াচ অথবা ফিটনেস ট্র্যাকার। ফিটনেস ট্র্যাকারগুলি ঘড়িরও কাজ করে সাথে সাথে আপনাকে ফিট থাকতেও সাহায্য করে। তাই আপনার স্বাস্থ্য সচেতন ভাই বা বোনটিকে এইবারে ভাইফোঁটায় একটি স্মার্ট ওয়াচ অথবা ফিটনেস ট্র্যাকার উপহার হিসাবে দিতে পারেন।

সানগ্লাস

সানগ্লাসের প্রতি অনেকেরই একটু দুর্বলতা রয়েছে। তবে এই ধরণের জিনিস কিনতে হলে আপনার ভাই বা বোনকে সাথে করে নিয়ে যাওয়াই ভালো। কারণ কাকে কি ধরণের সানগ্লাস মানাবে তা নির্ভর করে তার মুখের গড়নের উপর। যদিও সেক্ষেত্রে সারপ্রাইজ বলে কিছু থাকবে না, তবে সে তার মুখের সাথে মানানসই সানগ্লাসটি বেছে নিতে পারবে।

ব্যাগ

ভাইফোঁটার সেরা উপহারের তালিকা আর তার মধ্যে ব্যাগ থাকবে না তা কি করে হয়। আপনার ভাই বা বোনটি যদি ছাত্র বা ছাত্রী হয় তাহলে আপনি তার জন্য কিনতে পারেন সুন্দর দেখে একটি  স্কুল ব্যাগ, আর যদি সে চাকুরীজীবী হয় তাহলে লেদারের পার্সের থেকে ভালো উপহার আর অন্য কিছু হতেই পারে না। তাছাড়া আপনার দিদি বা বোনকে উপহার হিসাবে দিতে পারেন স্টাইলিশ হ্যান্ডব্যাগ।

প্রসাধনী সামগ্রী

যদি আপনার স্নেহের দিদি বা ছোট্ট বোনটি সাজতে ভালোবাসে তাহলে যেকোনো ধরণের প্রসাধনী সামগ্রী আপনি উপহার হিসাবে দিতেই পারেন। যদিও প্রসাধনী সামগ্রীর কথা বললে আমরা শুধু মেয়েদের কথাই ভাবি, কিন্তু আজকালকার দিনে ছেলেদেরও নানান ধরণের প্রসাধনী সামগ্রী বাজারে পাওয়া যায়। তাই আপনার দাদা বা ভাইয়ের জন্যও উপহার হিসাবে এটি মন্দ হবে না।

ঘর সাজানোর জিনিস

আপনার ভাই বা বোন যদি খুবই শৌখিন প্রকৃতির হয় এবং ঘর সাজাতে ভালোবাসে তাহলে আপনি তাকে দিতে পারেন নানান ধরণের ঘর সাজানোর জিনিস। সেটা হতে পারে উইন্ড চাইম বা ল্যাম্প শেড অথবা শোপিস। এছাড়াও এই তালিকায় রয়েছে অজস্র শৌখিন ও সুন্দর সুন্দর জিনিস। আপনি অতি সহজেই বিভিন্ন গিফ্টের দোকানে অথবা কোন অনলাইন শপিং পোর্টালে পেয়ে যাবেন আপনার পছন্দ মতো নানান ধরণের ঘর সাজানোর জিনিস।

Image by Biplob Kor from Pixabay

হাতে আঁকা পোট্রেইট

ভাইফোঁটার সেরার সেরা উপহারগুলির মধ্যে এক বিশেষ জায়গা করে নিয়েছে হাতে আঁকা পোট্রেইট। আপনি যদি আপনার আদরের বোন বা ভাইকে আপনাদের দু’জনের পোট্রেইট উপহার হিসাবে দেন তাহলে সে খুবই খুশি হবে। বহু প্রতিভাবান চিত্রশিল্পী আছে যারা আপনাকে এঁকে দিতে পারবেন এই ধরণের পোট্রেইট। এই দুর্মূল্য উপহারটি সারা জীবন আপনাদের মধুর সম্পর্কের সাক্ষী হয়ে থাকবে।

জামাকাপড়

ভাইফোঁটার সেরা উপহারের তালিকা সম্বন্ধে লিখতে গিয়ে জামাকাপড়ের কথা কি করে ভুলে যাই বলুন। জামাকাপড় এমন একটি উপহার যা নারী পুরুষ নির্বিশেষে সবারই প্রিয়। আপনার ভাই বা বোনের পছন্দ অনুযায়ী ট্র্যাডিশনাল অথবা ওয়েস্টার্ন পোশাক ভাইফোঁটার উপহার হিসাবে দিতে পারেন। সেটা হতে পারে শাড়ি অথবা পাঞ্জাবি কিংবা লং গাউন অথবা ব্লেজার।

আশা করি প্রতিবারের মতো এইবারে আর আপনাকে ভাইফোঁটার উপহার পছন্দ করতে সমস্যায় পড়তে হবে না। উল্লিখিত ভাইফোঁটার সেরা উপহারের তালিকা থেকে আপনার স্নেহের ভাই বা বোনের জন্য বেছে নিতে পারেন আপনার পছন্দসই যেকোনো একটি উপহার। সবাইকে জানাই ভ্রাতৃদ্বিতীয়ার অগ্রিম প্রীতি, শুভেচ্ছা ও অভিনন্দন।

Author

Moumita Sadhukhan

A big foodie and a fun-loving person, love to explore the beauty of nature and want to introduce Indian cultural heritage to the future generation. 

Please share your valuable comments and feedback

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error: Content is protected !!
%d bloggers like this: